রাবি প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে তদন্ত কার্যক্রমের গণশুনানি

রাবি প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে তদন্ত কার্যক্রমের গণশুনানি

রাবি প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে তদন্ত কার্যক্রমের গণশুনানি

প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন গঠিত তদন্ত কমিটি ও তদন্ত কার্যক্রমের অংশ হিসেবে গণশুনানি প্রসঙ্গে এই বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের প্রতিক্রিয়া

সম্প্রতি বিভিন্ন জাতীয় পত্র পত্রিকার সূত্রে জানা যায় যে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের কথিত অর্ধশতাধিক সদস্যের অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন গঠিত তদন্ত কমিটি এই বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ সমূহের তদন্ত কার্যক্রমের অংশ হিসেবে মঞ্জুরি কমিশনে গণশুনানি অনুষ্ঠিত হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে মঞ্জুরী কমিশনের তদন্ত কমিটি এই বিশ্ববিদ্যালয়ে আগমন করে তদন্ত কার্যক্রম পরিচালনা করবেন এটিই স্বাভাবিক ও প্রত্যাশিত। কিন্তু তা না করে কমিশনের গণশুনানির আয়োজন যথার্থ কি না তা নিয়েও প্রশ্ন থাকা অস্বাভাবিক নয়। এই বিশ্ববিদ্যালয়ের উপরিউক্ত শিক্ষক সমাজের প্রায় ৭০০ শিক্ষক এ বিষয়টি এই বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি, মর্যাদা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ১৯৭৩ সালের অপঃ পরিপন্থি মনে করেন। জানামতে ইতোপূর্বে বাংলাদেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় প্রশাসনের নানা ধরনের অনিয়মের ভিত্তিতে বিমক কর্তৃক তদন্ত কমিটি গঠিত হয়েছে। কিন্তু এগুলোর কোন ক্ষেত্রেই বিমক কার্যালয়ে গণশুনানি র প্রয়োজন ও আয়োজন – কোনটিই পরিলক্ষিত হয়নি। কেবলমাত্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই ধরনের ব্যবস্থা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, সম্মান ও ভাবমূর্তি ক্ষুন্ন করেছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে। উল্লেখ্য, এই শিক্ষক সমাজ বিশ্ববিদ্যালয়ের যে-কোন পর্যায়ের অনিয়ম ও দূুর্নীতির সুষ্ঠু তদন্তের বিরোধী নয়।

এই বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সমাজ বিমক তদন্ত কমিটিকে ঘটনাস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এসে তদন্তকার্যক্রম পরিচালনার জন্য জোর দাবী জানাচ্ছে।

(প্রফেসর ড. এম মজিবুর রহমান)
কনভেনর
মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বি:দ্র: রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনিয়মের বিরুদ্ধে বিমক-এর গঠিত তদন্ত কমিটি ও তদন্ত কার্যক্রমের অংশ হিসেবে গণশুনানি সংক্রান্ত উপরিউক্ত প্রতিক্রিয়া এই বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির ২৭/০৮/২০২০ তারিখে অনুষ্ঠিত সভার সর্বসম্মত সিদ্ধান্ত।

মতিহার বার্তা ডট কম – ০২ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply